করোনা ভাইরাস থেকে বাঁচার ঘরোয়া উপায়( Home made ways to avoid corona virus)

 করোনা ভাইরাস থেকে বাঁচার ঘরোয়া উপায়


করোনা ভাইরাস বর্তমানে একটি বৈশ্বিক সমস্যা। সমগ্র মানবজাতির অস্তিত্বের উপর বর্তমানের সবচেয়ে বড় হুমকি করোনা ভাইরাস ( Covid -19।


সাধারণ ঠান্ডা, সর্দি ও কাশি হওয়ার উপসর্গ দেখা দিলে এখন ডাক্তার সহ নিজের আপন মানুষও দূরেসরে যাচ্ছে। এখন ঘরোয়া পদ্ধতিতে আপনারা একটু হলেও করোনা ভাইরাস মোকাবেলা করতে পারেন ।

 পদ্ধতি  প্রথমে একগ্লাস পানি ফুটিয়ে গরম করতে হবে।  অনেকক্ষণ ধরে যেকোনো  মাধ্যমে ফোটাতে থাকতে হবে। এরপর ফুটন্ত পানির বাষ্প ধীরে ধীরে নিঃশ্বাসের  সাথে ভেতরে নিতে হবে।


তবে লম্বা নিঃশ্বাস নেওয়ার চেষ্টা করতে হবে। এভাবে শুধু বাষ্প নিতে হবে। এক্ষেত্রে ফুটন্ত পানির পাত্রের নিকট মুখ ও নাক স্বাভাবিক দূরত্বে  এনে কাপড় দিয়ে  ঢেকে নিতে পারলে আরও ভাল হবে। আরও কার্যকর পদক্ষেপ হিসেবে,, গরম পানির ভেতর ৭০% ইথানল মিশিয়ে নিলে তা অত্যাধিক কার্যকর হবে। এর ফলে গরম পানির বাষ্প শ্বাসনালীর ভেতর দিয়ে ফুসফুসের অ্যালভিওলাস পর্যন্ত গেলে তা ফুসফুসে অবস্থানকারী করোনা ভাইরাস বা যেকোনো ফ্লু জাতীয় ভাইরাসের  এনভেলপে লাগবে এর ফলে ভাইরাসের এনভেলপ ধ্বংস হয়ে যাবে। ভাইরাসের এনভেলপ নষ্ট হলে স্বাভাবিক ভাবে এর মধ্যে অবস্হিত লিপিড ও প্রোটিন স্তরও নষ্ট হবে।


 যা ভাইরাসের ক্যাপসিড শেষ করে ফেলবে। এভাবে ভাইরাস ধ্বংস হবে ও প্রজননের সংখ্যা কমতে থাকবে। এটা এখনকার সময়ে সবচেয়ে উত্তম ঘরোয়া পদ্ধতি।
 হাঁপানি ও শ্বাসকষ্টের রোগীদের জন্য কিছুটা সমস্যা হবে কারণ এর ফলে তাদের শ্বাসকষ্ট বাড়তে পারে। তবে শ্বাসকষ্টের ঔষধ সেবণে এই সমস্যা হবে না।  বাংলাদেশ কৃষি   বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একে সবচেয়ে কার্যকারী পদ্ধতি হিসেবে উল্লেখ করেছেন।   তবে এই ঘরোয়া পদ্ধতি   WHO ( World Health Organisation) কর্তৃক স্বীকৃত নয়। তবে অনেক ভাইরোলজি গবেষকরা এটাকে সময়োপযোগী বলেছেন।


অনেক সময় সাধারণ ঠান্ডা সর্দি কাশি হতে আরাম পেতে আদা চা বা লেবু চা আবার আদা মেশানো গরম পানি বা লেবু দিয়ে গরম পানি খেতে পারেন।এটা করোনা ভাইরাস কে কিছুটা হলেও দুর্বল করতে সক্ষম। এই নতুন করোনা ভাইরাসের প্রতিষেধক উদ্ভাবন না হওয়া পর্যন্ত এবং  WHO স্বীকৃতি না পাওয়া পর্যন্ত এই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন ।

সরকারী ঘোষনা মেনে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় সহায়তা করুন।
ধন্যবাদ।





                                                                                       

No comments

Thanks for reading Ali Hamim's blog. Comment below. Please do not enter any spam link in the comment box.Follow us by E-mail.

Powered by Blogger.