Favipiravir ( The medicine of preventing Corona virus)


Favipiravir ( The medicine of preventing Corona virus)


Favipiravir  যা RNA ভাইরাস ধ্বংসে কার্যকর Anti-Viral Drug। এটা  T -705 AVIGAN নামেও পরিচিত। যে কোনো প্রকার RNA ভাইটাসের বিরুদ্ধে সফল  পারদর্শী। এটা জাপানী ঔষধ কোম্পানি Toyama Chemical ( FujiFlim group) কর্তৃক  উদ্ভাবিত। 
করোনা ভাইরাসের বিরুদ্ধে এটার সফল ব্যবহারের কথা স্বীকার করেছে জাপান সরকার। তারা করোনা ভাইরাস মোকাবেলায় এর ব্যবহারের কথা জানিয়েছেন। তবে মানবদেহে এর ব্যবহারের বিষয়ে কিছু পরীক্ষা নিরীক্ষা করার প্রয়োজন রয়েছে।  খোদ আমেরিকান গবেষণা প্রতিষ্ঠানও এই ঔষধ ব্যবহারে Green signal দিয়েছে। 

Favipiravir এর IUPAC NAME : 6-Fluoro-3-hydroxypyrazine-2-carboxamide

OTHERS NAME : Favipira; T-705; Avigan; favilavir

CHEMICAL STRUCTURE :



          
CHEMICAL FORMULA :  C5H4FN3O2


ATOMIC MASS : 157.104 g·mol−1

বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর দেখাগেছে  Favipiravir   নিম্নোক্ত ভাইরাস সমূহ নির্মূলে সক্ষম

# Influenza virus 
#   West Nile Virus
# Yellow fever Virus
# Foot and mouth disease Virus 
# Flaviviruses
# Arena Viruses
# Bunya viruses
# Alpha Viruses 
# Entero Viruses
# Rift Valley Fever
# zika Virus ( Conditional)

কার্যপদ্ধতি : এর ক্রিয়াগুলির প্রক্রিয়াটি ভাইরাল আরএনএ-নির্ভর আরএনএ পলিমেরেজের নির্বাচনী বাধা সম্পর্কিত বলে মনে করা হচ্ছে।   অন্যান্য গবেষণায় দেখা যায় যে ফ্যাভিপিরাবির প্রাণঘাতী আরএনএ রূপান্তর রূপান্তরকে প্ররোচিত করে, যা একটি অযোগ্য ভাইরাল ফেনোটাইপ তৈরি করে   ফাভিপিরাবির এমন একটি প্রোড্রাগ যা তার সক্রিয় রূপে ফ্যাভিপিরাবির-রাইবোফুরানোসিল -5'-ট্রাইফোসফেট (ফ্যাভিপিরাবির-আরটিপি), যা উভয় মৌখিক এবং শিরা ফর্মুলেশনে উপলব্ধ met  হিউম্যান হাইপোক্সাথাইনগ্যানাইন ফসফরিবোসাইলট্রান্সফেরেজ (এইচজিপিআরটি) এই অ্যাক্টিভেশন প্রক্রিয়ায় মূল ভূমিকা পালন করবে বলে বিশ্বাস করা হয়।  ফাভিপীরবীর স্তন্যপায়ী কোষগুলিতে আরএনএ বা ডিএনএ সংশ্লেষণকে বাধা দেয় না এবং তাদের পক্ষে বিষাক্ত নয়   ২০১৪ সালে, ইনফ্লুয়েঞ্জা মহামারীর বিরুদ্ধে স্টপ ফিলিংয়ের জন্য ফ্যাভিপিরাবির জাপানে অনুমোদিত হয়েছিল তবে, ফিউপিপিরাবির প্রাথমিক মানব বায়ুবাহী কোষগুলিতে কার্যকর হিসাবে দেখা যায় নি, ইনফ্লুয়েঞ্জা চিকিৎসায় কার্যকারিতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছে। 

কিন্তু জাপানি চিকিৎসকরা এর মাত্রার উপযুক্ত ব্যবহারে Covid -19 ( Corona Virus)  কেউ মোকাবেলা করতে সক্ষম হয়েছেন।    লোপিনাভার / রিটোনাভিরের সাথে তুলনা করে ৮০ জন রোগীর উপর একটি গবেষণায় দেখা গেছে যে এটি নিয়ন্ত্রণ গ্রুপের জন্য এগারো দিনের তুলনায় ভাইরাল ছাড়পত্রের সময়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে এবং ৯১.৪৩% রোগীর কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া থাকা সিটি স্ক্যানের উন্নতি হয়েছে।  এই অধ্যয়নের সীমাবদ্ধতা হ'ল এটি এলোমেলোভাবে ডাবল-ব্লাইন্ড প্লাসেবো-নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়াল ছিল না। তবে সার্বিক ভাবে এই মেডিসিন ই কেবল করোনার বিরুদ্ধে  মানবজাতির বর্তমানের আশা।  

No comments

Thanks for reading Ali Hamim's blog. Comment below. Please do not enter any spam link in the comment box.Follow us by E-mail.

Powered by Blogger.